আমরা....................


আমরা সবাই ভীষণ একা । আমরা সারা জীবন ধরে শুধু সেই একাকিত্ব টা কাটানোর চেষ্টা করি।  যে মানুষ টা সুখে সংসার করছে বা যারা সুখে প্রেম করছে, তারাও কি একটা জায়গায় ভীষণ নিঃসঙ্গ নয়? একজন বাবা হিসাবে যে মানুষটি ভীষণ সুখী সেই মানুষটি হয়ত নিজের কাছে ভীষণ একা ।  তিনি তার সংসার, স্ত্রী, পুত্র সবাইকে সময় দেন কিন্তু নিজের জন্য তিনি কতটা সময় দেন? যাদের প্রেম দেখে অনেকে হিংসা করে তারা হয়ত একে অপরের কাছে সুখী কিন্তু নিজের কাছে তারাও ভীষণ একলা । এখন দেখি অনেকের status যদি single থাকে সেটা নিয়ে আমরা অনেক সময় অনেক ধরনের মন্তব্য করি, কিন্তু যদি আমরা একটু সময় নিজের জন্য ভাবি তাহলে এটা খুব সহজেই বুঝতে পারব আমরা প্রত্যেক টা মানুষ কতটা একা ।

আমরা জানি জন্ম মৃত্যু এটা আমরা কিছু করতে পারব না, কিন্তু এটা কখনই ভাবার চেষ্টা করি না আমদের জন্ম কোন কাজের জন্য হয়েছে । প্রত্যেক জিনিসের একটা লক্ষ্য থাকে । তাহলে আমাদের প্রত্যেকের জীবনের একটা লক্ষ্য আছে । অথচ আমরা জন্ম থেকে মৃত্যু পর্যন্ত একটা বেঁধে দেওয়া পটে চলছি । 

জন্ম -> পড়াশোনা  -> চাকরি/ব্যবসা -> বিবাহ -> সংসার -> ........... -> মৃত্যু ।

এইরকম কয়েকটা ধাপে আমাদের জীবনটাকে আটকে দেওয়া হয়েছে  । যদিও এর বাইরে ভাবতে আমরা
 অভ্যস্ত নই । এর বাইরে যখনি কেউ কিছু ভাবে বা বলে তখন আমরাই তাকে "জ্ঞান" দিয়ে "সঠিক পথ"-এ আনার চেষ্টা করি । কেউ যখন আবেগ দিয়ে কিছু করতে যায় তখন আমরা তাকে "বোকা " বলে হাসাহাসি করতে ভালবাসি । আসলে আমাদের সবার একটা প্রবলেম আছে । সাধারণত আমরা সেটাকে অসম্ভব বলে মনে করি যেটা নিজে পারি না । আর আমরা তো সবসময় নিজেকে একটু বড় ভাবতে ভালবাসি । তবে কেউ আমরা চেনা গন্ডির বাইরে পা ফেলবো না । সব কিছু র নিন্দা আমরা সহজেই করতে পারি , কিন্তু কোনো নতুন কথা ভাবতে পারি না ।

Comments

Popular posts from this blog

পৃথিবী---তোমায় ঢাকব কংক্রিটে

বায়োডাটা